1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
কমলগঞ্জের গৃহবধূর আত্মাহত্যাকে পরিকল্পিত হত্যা দাবী করে পরিবারের থানায় মামলা, আটক-৩ চরভদ্রাসনে প্রশাসনিক ভবন ও হলরুম নির্মানের ঢালাই কাজের উদ্বোধন মাদারীপুরের কালকিনিতে আবু ত্ব-হা’র নিখোঁজের প্রতিবাদে মানববন্ধন চরভদ্রাসনে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদের্শাবলী কর্মশালা সম্পন্ন নিজেদের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি বাড়ান; নিউইয়র্কে সংবর্ধনায় শামীম ওসমান এমপি দুর্গাপুরের সীমান্তবর্তী আদিবাসী গ্রাম গুলোতে মৌসুমী ব্যাধী মারাত্বক আকার ধারন করেছে পঞ্চগড়ে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-২০২১ শীর্ষক জাতীয় সম্মেলন দুমকিতে এবারে ভোটারের কদর বেড়েছে, শেষ মূর্হুতের প্রচারনা তুঙ্গে নাজিরপুরে ২ মালিখালী ইউপি চেয়াম্যানের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার কাহালু তে হাট ইজারাদারকে ছুরিকাঘাত করার ঘটনায় বিএনপি নেতা গ্রেফতার

দেবী দুর্গার আগমনী বার্তায় রংপুরে উল্লাসিত সনাতন ধর্মাবলম্বীরা

  • Wednesday, October 21, 2020
  • 83 বার পড়া হয়েছে

আফতাবুজ্জামান হিরু রংপুর প্রতিনিধি

দেবী দুর্গার আগমনী বার্তায় উল্লাসিত সনাতন ধর্মাবলম্বীরা।সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সব থেকে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব। তবে এ বছর করোনা মহামারির কারণে দেশে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজন শারদীয় দুর্গোৎসবকে দুর্গাপূজা হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ অর্থাৎ এবার কোনো উৎসব হবে না, শুধু পূজা হবে ৷ তবুও শরৎ ঋতুকে স্মরণীয় করতে খুলনায় শারদীয় দুর্গাপূজার সকল আয়োজন সম্পন্ন হয়েছে। শেষ মুহূর্তের অপেক্ষা শুধু দেবী বরণের।

মঙ্গলবার (২১ অক্টোবর) রংপুর নগরীর পুজা মণ্ডপে মণ্ডপে সরেজমিনে ঘুরে গিয়ে দখা যায় শেষাংশের প্রস্তু‌তি। স্বাস্থ্যবিধি মেনে মণ্ডপ আর প্রতিমায় শেষ তু‌লির আঁচড় দিচ্ছেন শিল্পীরা। এবার রংপুর মহানগরী জেলায় ৮৯৬টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রংপুর ৭ উপজেলায় ৭৪৫ টি মণ্ডপে ও রংপুর মহানগরীতে ১৫১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

বুধবার (২১ অক্টোবর) মহাপঞ্চমীর মধ‌্য দিয়ে শুরু হবে দুর্গোৎসব। এরপর ২২ অক্টোবরে ষষ্ঠী ও ২৬ অক্টোবরে বিসর্জনের মাধ্যমে সমাপ্ত হবে সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। তবে এবারের পূজায় থাকছে না জমকালো আলোকসজ্জা, মেলা, আরতি, ভীড় জমায়েত বা কোনো প্রতিযোগিতা। সব ধরনের স্বাস্থ্যবিধি মেনেই মন্দির প্রাঙ্গণ ও মণ্ডপে পালন হবে পূজার আচার-অনুষ্ঠান।

রংপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিপ্লব প্রসাদ বলেন, এবছর রংপুর জেলা ও মহানগরীতে মোট ৮৯৬টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। গত বছর রংপুর ৯১৪টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছিল। অর্থাৎ এবার ১৮টি মণ্ডপে দুর্গাপূজা হবে না। এরমধ্যে রংপুর মহানগরীর ৬টি থানায় ১৫১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ধীমান ভট্টাচার্চ বলেন, করোনার কারণে এবছর আমরা স্বাভা‌বিকভাবে উৎসব পালন করতে পারবো না। উৎসব না হলেও পূজা ঠিকই হবে। করোনাকালে পূজার অনুষ্ঠানমালায় শুধুমাত্র ধর্মীয় রীতিনীতি অনুসরণ করে পূজা অর্চনা করা হবে, যা শুধুমাত্র মন্দির প্রাঙ্গণ ও মণ্ডপেই সীমাবদ্ধ থাকবে।
তি‌নি আরও বলেন, বৈশ্বিক মহামারি করোনার কারণে সীমিত পরিসরে পূজা উদযাপনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।
এ নির্দেশনায় বলা হয়েছে, প্রতিমা তৈরি থেকে পূজা সমাপ্তি পর্যন্ত প্রতিটি মন্দিরের নিরাপত্তা নিশ্চিত করা, ভক্ত-পূজারি ও দর্শনার্থীদের জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখা, সবার বাধ্যতামূলকভাবে মাস্ক পরা, দর্শনার্থীদের মধ্যে ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখা, পূজা মণ্ডপে নারী-পুরুষের যাতায়াতের আলাদা ব্যবস্থা করা, বেশি সংখ্যক নিজস্ব স্বেচ্ছাসেবক রাখতে হবে। এছাড়া সন্দেহভাজন দর্শনার্থীদের দেহ তল্লাশির ব্যবস্থা রাখতে হবে। আতশবাজি ও পটকা ফাটানো থেকে বিরত থাকতে হবে। পূজা মণ্ডপে রাখতে হবে সিসি ক্যামেরা। ভক্তিমূলক সংগীত ছাড়া অন্য কোনো গান যেন বাজানো না হয়, মাইক বা পিএ সেট যেন ব্যবহার করা না হয়, পূজা মণ্ডপে প্রয়োজনের অতিরিক্ত দীর্ঘ সময় কোনো দর্শনার্থী যেন না থাকে এবং সন্ধ্যার বিরতির পর দর্শনার্থীদের প্রবেশে যেন নিরুৎসাহিত করা হয়- সেসব বিষয়ও আছে নির্দেশনায়।

মণ্ডপের প্রতিমা শিল্পী রবিন চন্দ্র জানান, প্রতিবছর পূজার সময়ে কাজের চাপে আমাদের স্নান খাওয়ার সময় থ‌াকে না। এবার একেবারেই উল্টো অবস্থা। অন্যান্যবারের চেয়ে এবারে কাজকাম অনেক কম। পূজা যেহতু স্বল্প পরিসরে হচ্ছে, তাই আমাদের বাজেটও অনেক কম। এই সময়টার জন‌্যই সারা বছর অপেক্ষায় থা‌কি। এবার শুধু একটাই প্রার্থনা, করোনা থেকে আমরা যেনো দ্রুত রক্ষা পাই।

রংপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এডভোকেট রেজাউল করিম রাজু বলেন বাংলাদেশ অসম্প্রদায়িক দেশ এখানে সকল ধর্মের মানুষ সম্প্রিতির সাথে তাদের ধর্মীয় কার্য পালন করে আসছে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা দেশরত্ন ,বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জন নেত্রী শেখ হাসিনা গুরুত্ব সাথে তার বিবেচনা করেন।সনাতন ধর্মালম্বাদের শারদীয় দুর্গা উৎসব উদযাপিত হতে যাচ্ছে আমি সকল সনাতন ধর্মালম্বিদের শুভেচ্ছা জানাচ্ছি।বাংলাদেশ মানবাধিকার কমিশন রংপুর মহানগর শাখার সাধারন সম্পাদক এডভোকেট আতিক উল আলম কল্লোল বলেন সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা উদযাপন হতে যাচ্ছে সংগঠনের পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা জানাচ্ছি।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, স্বাস্থ্যবিধি মেনে যাতে দুর্গোৎসব পালিত হয়, সে জন্য সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। আমাদের ম‌্যা‌জিস্ট্রেটরা প্রতি‌টি মণ্ডপে মণ্ডপে ঘুরে নিরাপত্তার সকল বিষয়ে সজাগ দৃ‌ষ্টি রাখবেন। আশা কর‌ছি ধর্মীয় ভাবগাম্ভীর্য, সৌহার্দ্য, শান্তিপূর্ণভাবে ও আনন্দমুখর পরিবেশে সুষ্ঠুভাবে সকল আয়োজন শেষ হবে।

রংপুর জেলা পুলিশ সুপার বিল্পব কুমার সরকার পিপিএম বার পিপিএম বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে এবছর বাড়তি নিরাপত্তার ব‌্যবস্থা করা হয়েছে। পূজা চলাকালীন সকলের নিরাপত্তা নিশ্চিতে মোবাইল ডিউটি, স্ট্রাইকিং ফোর্স জোরদার থাকবে। নিয়মের বাইরে এবার কাউকেই কোনো ধরনের আয়োজন করতে দেওয়া হবে না । শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠানের লক্ষে পূজা মণ্ডপে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন, স্বেচ্ছাসেবক নিয়োগ, নিয়ন্ত্রণকক্ষ খোলা, প্রয়োজনে সিসি টিভি স্থাপন, উচ্চস্বরে শব্দযন্ত্র ব্যবহার না করাসহ প্রতিমা বিসর্জনের সময়ও নির্ধারণ করা হয়েছে বলে জানান তি‌নি।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme