1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
কমলগঞ্জের গৃহবধূর আত্মাহত্যাকে পরিকল্পিত হত্যা দাবী করে পরিবারের থানায় মামলা, আটক-৩ চরভদ্রাসনে প্রশাসনিক ভবন ও হলরুম নির্মানের ঢালাই কাজের উদ্বোধন মাদারীপুরের কালকিনিতে আবু ত্ব-হা’র নিখোঁজের প্রতিবাদে মানববন্ধন চরভদ্রাসনে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদের্শাবলী কর্মশালা সম্পন্ন নিজেদের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি বাড়ান; নিউইয়র্কে সংবর্ধনায় শামীম ওসমান এমপি দুর্গাপুরের সীমান্তবর্তী আদিবাসী গ্রাম গুলোতে মৌসুমী ব্যাধী মারাত্বক আকার ধারন করেছে পঞ্চগড়ে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-২০২১ শীর্ষক জাতীয় সম্মেলন দুমকিতে এবারে ভোটারের কদর বেড়েছে, শেষ মূর্হুতের প্রচারনা তুঙ্গে নাজিরপুরে ২ মালিখালী ইউপি চেয়াম্যানের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার কাহালু তে হাট ইজারাদারকে ছুরিকাঘাত করার ঘটনায় বিএনপি নেতা গ্রেফতার

কেমন যাবে মহেশখালীর লবণ চাষীদের এবারের মৌসুম শঙ্কায় প্রান্তিক চাষীরা

  • Wednesday, January 13, 2021
  • 44 বার পড়া হয়েছে

মহেশখালী প্রতিনিধিঃ

প্রতি বছরের ন্যায় এবার শুরু হয়েছে লবণ উৎপাদনের মৌসুম। তবে কৃষকরা শঙ্কায় ভূগছেন দাম নিয়ে। গত মৌসুমে কাঙ্খিত টার্গেট পূরণ হয়নি তাদের। বিশেষ করে তৃণমূলের কৃষকরা চরম ক্ষতির সম্মূখিন হয়েছিল। কারণ পুরো পরিবারের ভরনপোষণ চলে এ লবণ মাঠের আয়ের উপর। ইতিমধ্যে মহেশখালী দ্বীপের চারপাশে যে প্রাকৃতিক সম্পদ গুলো ঘিরে ধরেছে সে গুলোর মধ্যে পশ্চিমে অবস্থিত যে অবারিত খোলা মাঠ, সেখানে গত মাসখানেক ধরে লবণচাষীদের কর্মব্যস্ততা শুরু হয়েছে।

গত মৌসুমের ন্যায্য মূল্য না পাওয়ার হতাশা মুছে নতুন করে আশায় বুক বাঁধতে শুরু করেছেন তারা। এই বছর অন্তত লবণের ন্যায্য মূল্যটুকু পাবেন এই আশায়। বুকভরা প্রত্যাশা নিয়ে কোমর বেঁধে নেমেছে এবারের কৃষকরা।

সাম্প্রতিক সময়ে বড় মহেশখালীর পশ্চিমে গিয়ে দেখা যায় চাষীরা লবণ তুলতে শুরু করেছে। অনেকেই পলিথিন বিছানোর কাজ করছে, অনেকেই আবার এখনো প্রাথমিক পর্যায়ের কাজ করছে। উঁচু স্থানের জায়গা গুলোতে সাধারণত আগেভাগেই কাজ শুরু হয়ে যায়। তাই লবণ উৎপাদনও হয় তাড়াতাড়ি।

খবর নিয়ে জানা যায়, লবণের মূল্য চলতি বাজারে মণ প্রতি ২০০ থেকে ২১০ টাকা চলছে। বর্তমান বাজার মূল্য নিয়ে সন্তুষ্ট কিনা জানতে চাইলে রিফাত নামে এক লবণ চাষি বলেন, ‘মৌসুমজুড়ে লবণের দাম ৩০০ টাকার উপরে থাকলে আমরা লাভবান হতে পারি, কিন্তু ২০০ টাকার নিচে গেলে আমাদের ক্ষতি হয়ে যাবে। গত বছর ১৫০ টাকা থাকায় আমাদের চরম ক্ষতি হয়েছে।’

এদিকে গত ডিসেম্বরের ২৬ তারিখ নতুন বাজার মাঠে এক সংবর্ধনা সভায় কেন্দ্রীয় আওয়ামীলীগের ধর্মবিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা লবণ চাষীদের অভয় দিয়ে বলেছিলেন, লবণ চাষীদের ব্যাপারে প্রধনমন্ত্রী অবগত আছেন। এবছর চাষীরা লবণের ন্যায্য মূল্য পাবে।

এনিয়ে প্রধানমন্ত্রীর সাথে নিয়মিত কথা বলেন বলেও উল্লেখ করেন তিনি।

এখন দেখার বিষয় বছরজুড়ে লবণের মূল্য কেমন থাকে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme