1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর

সারা বিশ্বে নিজেদের তুলে ধরতে চায় নওগাঁর বদলগাছীর “মহিলা হ্যান্ডবল টিম”

  • Saturday, February 6, 2021
  • 21 বার পড়া হয়েছে

নুরুজ্জামান লিটন,জেলা প্রতিনিধি,নওগাঁঃ

সুনাম কুড়িয়েছে নওগাঁর বদলগাছীর হ্যান্ডবল কন্যারা। বাংলাদেশে এখন এক বাক্যে তাদের চিনছে। এক সময় এসব কন্যাদের এলাবাসীর মুখ থেকে শুনতে হতো নানান আজেবাজে মন্তব্য। এমনকি পরিবার থেকেও ছিল বাধা। মেয়েরা কেন খেলাধুলা করবে। কেনই বা তারা দূর দেশে গিয়ে খেলবে। বিভিন্ন কথা। শত বাধা আর গুঞ্জনকে পেছনে ফেলে এসব কন্যারা যখন সুনাম কুড়াতে শুরু করেছে। তখন সেই বাজে মন্তব্যগুলো ধুলোয় লুটোপুটি খেয়েছে। এখন সেসব লোকজনই এসব কন্যাদের প্রশংসায় পঞ্চমুখ করে রাখছে।

হ্যান্ডবল কন্যারা কেউ সোনার চামচ মুখে নিয়ে জন্মায়নি। এদের সবাইকে শত অভাব-অনটনের মধ্যদিয়ে কষ্ট করে পড়াশোনা চালিয়ে নিতে হচ্ছে। কারো বাবা ভ্যানচালক, কেউবা দিনমজুর। আবার কারো বাবা কৃষক। এরা সবাই নিম্নবৃত্ত পরিবারের সন্তান। তবু তাদের চোখে মুখে স্বপ্ন। এক বুক ভরা আশা নিয়ে কাঁটা ভরা দুর্গম পথ দিয়ে সামনে এগিয়ে চলার প্রত্যাশা।

নানা সমস্যা,অর্থ সংকটসহ শত বাঁধার মাঝেও হ্যান্ডবলে আলো ছড়িয়ে আসছে নওগাঁর বদলগাছীর ‘মহিলা হ্যান্ডবল টিম’।
যুব গেমসে দেশসেরা হওয়ার গৌরব অর্জন করেছে এই দলটি।
অর্থ সংকটসহ শত বাধা আর গুঞ্জনকে পেছনে ফেলে এসব কন্যারা হ্যান্ডবল খেলার মাধ্যমে বাংলাদেশসহ গোটা বিশ্বে নিজেদের তুলে ধরতে চায়। স্থায়ীভাবে সরকারি সুযোগ-সুবিধা পেলে অভাবকে জয় করে হ্যান্ডবল কন্যারা বাংলাদেশকে অনেক দূর নিয়ে যেতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, বদলগাছী উপজেলার একটি ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ লাবণ্যপ্রভা বালিকা উচ্চ বিদ্যালয়। এই বিদ্যাপীঠের অধিকাংশ মেয়ে আদিবাসী, গরিব ও অসহায় হলেও খুব মেধাবী। ১৯৯৯ সালে লাবণ্যপ্রভা বালিকা উচ্চ বিদ্যালয়ে আন্তঃজেলা হ্যান্ডবল টুর্নামেন্টের মধ্য দিয়ে মেয়েদের নিয়ে গড়ে তোলা হয় ‘মহিলা হ্যান্ডবল টিম’। তখন থেকে পথচলা শুরু এই দলের।

দারিদ্র্য সীমার নিচে বসবাস করা নিম্নবিত্ত পরিবারের এসব মেয়েরা তিনবেলা ঠিকমতো খেতে পারে না। এদের সবাইকে শত অভাব-অনটনের মধ্য দিয়ে কষ্ট করে পড়াশোনা চালিয়ে যেতে হয়,তবুও তাদের চোখে মুখে অনেক স্বপ্ন। চঞ্চল প্রকৃতির ও দুরন্তপনা এসব হ্যান্ডবল কন্যারা সবাই বদলগাছী লাবণ্যপ্রভা পাইলট ও কমিউনিটি বালিকা উচ্চ বিদ্যালয় এবং বদলগাছী মহিলা কলেজের শিক্ষার্থী।

মহিলা হ্যান্ডবল টিমের সফলতা সম্পর্কে জানতে চাইলে লাবন্যপ্রভা গার্লস স্কুলের কম্পিউটার শিক্ষক জনাব ফরিদ আক্তার বলেন,”আমাদের মেয়েদের দুর্দান্ত পারফরম্যান্স,বিচক্ষণতা ও উপযুক্ততা বিবেচনায় সরকারি সহায়তা পেলে এরা হ্যান্ডবলের জগতে বাংলাদেশকে বিশ্ব দরবারে সর্বোচ্চ চূড়ায় নিয়ে যেতে পারবে বলে আমরা বিশ্বাস করি”।

এ পর্যন্ত জাতীয় পর্যায়ে দুইবার চতুর্থ, দুইবার তৃতীয়, একবার রানার আপ এবং ২০১৭ সালে বাংলাদেশ যুব গেমসে চ্যাম্পিয়ন হয়ে গৌরব অর্জন করে তারা। ২০১৮ সালে যুব হ্যান্ডবলে রানার্স আপ, ২০১৬ সালে ফেডারেশন কাপে তৃতীয় ও ২০২০ সালে চতুর্থ হয় দলটি। বর্তমানে এই টিমে ১৫ জন মেয়ে খেলোয়াড় আছে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme