1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
বাংলাদেশ বার্তার জীবননগর প্রতিনিধি পারভেজ সুমন’র ইন্তেকাল ওবায়দুল কাদেরকে নিয়ে ফেইসবুকে কুরুচিপূর্ণ পোস্ট দেয়ার প্রতিবাদে কোম্পানীগঞ্জে মানববন্ধন চাঁদপুরে ১০৯টি পরিবার সহ প্রধানমন্ত্রীর ঘর উপহার পেল ৫৩ হাজার পরিবার শাহরাস্তিতে ৩০ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহারের ঘর চরভদ্রাসনে ভূমিহীনদের মাঝে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর চরভদ্রাসনে গলায় তার পেচিয়ে যুবকের আত্ম্যহত্যা নওগাঁয় দ্বিতীয় পর্যায়ে বাড়ি পেলো ৫০২টি ভূমিও গৃহহীন পরিবার চাঁপাইনবাবগঞ্জের ২০ জাতের আম বিদেশে রপ্তানি নির্বাচনে বিঘ্ন সৃষ্টিকারী ব্যক্তিদের কঠর হস্তে দমন করা হবে-বরিশালে পুলিশ কমিশনার চর কুকরী মুকরিকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার ঘোষনা

লেবু চাষে স্বাবলম্বী নওগাঁর ধামুইরহাটের হাবিব

  • Sunday, February 7, 2021
  • 38 বার পড়া হয়েছে

নুরুজ্জামান লিটন জেলা প্রতিনিধি নওগাঁঃ

নওগাঁ জেলার ধামইরহাট উপজেলা থেকে পশ্চিমে মাত্র তিন কি.মি এগুলেই দেখা মিলবে শিববাটি গ্রামের বিস্তীর্ণ এলাকাজুড়ে পড়ে আছে ফসলি জমি।
কোন পথিক জমির আইল অথবা রাস্তা দিয়ে হেঁটে যেতে চাইলে কিছুক্ষণ তাকে স্বস্তির নিঃশ্বাস নিতেই হবে। কারণ, মুক্ত বাতাসের চারদিকে নাকের ভেতরে ভেসে আসে মন পাগল করা লেবু ফুলের ঘ্রাণ।

ভিটামিন সি ও অনান্য পুষ্টি গুন সমৃদ্ধ রসে ভরা লেবু চাষে স্বাবলম্বী হয়েছেন মো. হাবিবুর রহমান হাবিব। তিনি আলমপুর ইউনিয়নে দক্ষিণ শিববাটি গ্রামের আব্দুর রহমানের ছেলে। আম ও লিচু বাগানের পাশাপাশি তিনি লেবু চাষে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন।

লেবু চাষের বিষয়ে হাবিবুর রহমান হাবিব বলেন, আমার বন্ধুর অনুপ্রেরনায় প্রথম গাছের প্রতি ভালোবাসা জন্মে। সে অনুপ্রেরনা থেকে ২০০৩ সালে অল্প পরিসরে প্রথম লেবুর বাগান করি। তখন লেবু গাছের জাত সম্পর্কে খুব একটা পরিচিতি না থাকায় বছরে একবার ফলন পেতাম।

তিনি আরও বলেন, আমি ৩৩ শতক জমিতে লেবুর বাগান গড়ে তুলেছি। বাগান জুড়ে পুরোটায় চায়না থ্রী বারোমাসি লেবুর গাছ রয়েছে। কৃষিবিদ সেলিম রেজা স্যারে’র পরামর্শে চয়না থ্রী বারোমাসি লেবুর গাছ লাগিয়ে বাগান থেকে প্রতিদিন থোকায় থোকায় লেবু পাচ্ছি।

এক সময় এসব পড়ে থাকা জমিতে এখন দেখা মেলে চোখজুড়ানো সারি সারি লেবুর বাগান। লেবু ফুলের পাপড়িতে মধু আহরণে চঞ্চল ভ্রমরের নাচানাচি মন মাতানো নানান রঙয়ের প্রজাপতির পদচারণায় যেকোন পথিকের ক্লান্ত মন জুড়িয়ে যাবে নিঃশ্চিত।

আলাপ চারিতার ফাঁকে হাবিবুর রহমান বলেন, লেবুর রোগ বালাই কম। সব খরচ বাদ দিয়ে আমার বাগান থেকে বছরে প্রায় চার থেকে পাঁচ লক্ষ টাকার লেবু বিক্রয় করে থাকি।
একটা মজার বিষয়, বাগান থেকে শুধু লেবুই নয় গাছে কাটিংয়ের মাধ্যমে চারা তৈরি করেও বছরে দুই থেকে আড়াই লক্ষ টাকা আয় করা সম্ভব যা আমি আমার বাগান থেকে পেয়ে থাকি।
একটি বারোমাসি লেবু গাছের থোকায় ছয় থেকে আট পিচ লেবু ধরে থাকে। ভিটামিন সি ও অনান্য পুষ্টি গুন সমৃদ্ধ রসে ভরা লেবুর চাহিদা বেশি, বাজারে দামও ভালো পাওয়া যায়।

স্বপ্ন জয়ী হাবিব বলেন, এখন আমি শুধু স্বপ্নই দেখিনা স্বপ্ন দেখাই এলাকার মানুষকে। বেকার যুবকদের লেবু চাষে উদ্বোদ্ধ করছি। লেবু চাষ করে এখন আমি সফল ও স্বাবলম্বী।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme