1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
ষাটনল পর্যটনের জন্য সবচেয়ে আকর্শনীয় জায়গা কুড়িগ্রামে ১ হাজার দরিদ্র পরিবারের মাঝে খাদ্য বিতরণ সিরাজগঞ্জে ইউনিয়ন পরিষদের উদ্যোক্তার খামখেয়ালিতে বয়স্ক ভাতার টাকা চুরি গুরুদাসপুর হাসপাতালে ভাংচুরের ঘটনায় ১০ জনের নামে মামলা,আটক-৪ নওগাঁয় আম পাড়তে গিয়ে বিদ্যুৎ স্পর্শে ইউপি সদস্যের মৃত্যু নওগাঁয় পুকুরের পানিতে ডুবে ভাই-বোনের মর্মান্তিক মৃত্যু গোমস্তাপুরে মহানন্দা নদী থেকে রইসউদ্দিন নামের এক ব্যক্তির লাশ উদ্ধার সিরাজগঞ্জে মসজিদের তার চুরি করতে গিয়ে বিদ্যুৎপৃষ্টে চোর নিহত কালকিনি কৃষি বিভাগের ব্যাপক উন্নয়ন দেখতে বিভিন্ন জেলার কৃষকদের কৃষিভ্রমণ নাগেশ্বরীতে সাংবাদিক রবিউল ইসলাম তার পিতার উপর সন্ত্রাসী হামলা

মাইজভান্ডার দরবারে তফসীর-এ-মইনীয়া ও কিতাবুছ ছামা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

  • Tuesday, February 9, 2021
  • 27 বার পড়া হয়েছে

মোঃ আল-আমিন ভূঁইয়াঃ

মাইজভাণ্ডার দরবার শরীফের কীর্তিমান আধ্যাত্মিক মনীষী ইমামে আহলে সুন্নাত, শায়খুল ইসলাম, শাহ্সূফী আল্লামা সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানীর (ক.) ৮৪তম খোশরোজ শরীফে তিন দিনের কর্মসূচি সোমবার থেকে শুরু হয়েছে।
মইনীয়া প্রকাশনী থেকে কুরআন মজিদের সূফীতাত্ত্বিক তফসীর গ্রন্থ ‘তফসীর-এ-মইনীয়া’ এবং ছামা’র বৈধতার পক্ষে দালিলিক গ্রন্থ ‘কিতাবুছ ছামা’ গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মাইজভাণ্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সূফীজের প্রেসিডেন্ট, শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)বলেন, কুরআন মজিদের মনগড়া ইচ্ছাকৃত অপব্যাখ্যার কারণে ইসলামের নামে উগ্রবাদি তৎপরতা মাথাচাড়া দিয়ে উঠেছে। কুরআন মজিদের সূফীতাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ গ্রন্থই হলো ‘তফসীর-এ-মইনীয়া’। যাতে কুরআন মজিদের সারবত্তা, বাণী ও নির্দেশনা নির্মোহভাবে তুলে ধরেছেন লেখক-গবেষক অধ্যক্ষ আল্লামা গোলাম মুহাম্মদ খান সিরাজী।
প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. সেকান্দর চৌধুরী বলেন, এদেশে ইসলামের প্রবেশদ্বারই হচ্ছে চট্টগ্রাম। চট্টগ্রাম থেকেই সূফী সাধকরা ইসলামের ব্যাপ্তি ঘটিয়েছেন সারা দেশে। আর মাইজভাণ্ডারী মহাত্মাদের কল্যাণে এদেশে ইসলাম চর্চা ব্যাপকতা পেয়েছে।
আলোচক ড. মঞ্জুরুল আলম বলেন, ইসলামের দৃষ্টিতে ছামা’ বা আধ্যাত্মিক সংগীত যে বৈধ, সুন্নাত ও মুস্তাহাব আমল তা দালিলিকভাবে উপস্থাপিত হয়েছে ‘কিতাবুছ ছামা’ গ্রন্থে। উক্ত মৌলিক তাত্ত্বিক অপরিহার্য গ্রন্থ দুটি পাঠে উৎসুক সত্যানুসন্ধিৎসু মানুষের মনের খোরাক জুগাবে বলে তিনি উল্লেখ করেন।
আল্লামা মুফতি কাজী আব্দুল ওয়াজেদ বলেন, কুরআনমজিদের দু’ধরনের অর্থ ব্যাখ্যা বিশ্লেষণ রয়েছে। জাহেরি বা বাহ্যিক অর্থ। বাতেনি বা অন্তর্গূঢ় দিক। তফসীর-এ-মইনীয়ায় কুরআনমজিদের ভেতরগত মর্মার্থ ও সারবত্তা বিবৃত হয়েছে নির্মোহভাবে। কুরআনমজিদের সত্যিকার বাণী ও নির্দেশনা হৃদয়ঙ্গম করতে পারলে পথভ্রষ্টতার আশংকা থাকে না। এই দিকটিবিবেচনায় নিয়ে সূফীতাত্ত্বিক তফসীর গ্রন্থ ‘তফসীর-এ-মইনীয়া’ প্রকাশ নিঃসন্দেহে সময়োপযোগী।
উদ্বোধক ছিলেন আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার সাবেক সভাপতি আলহাজ্ব মুহাম্মদ ইকবাল রিসালপুরী। তিনি বলেন, গ্রন্থ দুটি পাঠে মানুষের ঈমান আক্বিদা মজবুত হবে এ আশা করা যায়।
বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মঞ্জুরুল আলম, অধ্যাপক ড. এসএম রফিকুল আলম, হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্টের মহাসচিব অ্যাড: কাজী মহসীন চৌধুরী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার ফক্বীহ আল্লামা মুফতি কাজী আব্দুল ওয়াজেদ, ছোবহানিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা মুফতি হারুনুর রশীদ, নেছারিয়া আলিয়া মাদরাসার অধ্যক্ষ আল্লামা রফিক উদ্দিন ছিদ্দিকী, তফসীর-এ-মইনীয়ার গ্রন্থকার অধ্যক্ষ আল্লামা গোলাম মুহাম্মদ খান সিরাজী, বুড়িশ্চর জিয়াউল উলুম ফাযিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা এসএম ফরিদউদ্দিন, অধ্যক্ষ আল্লামা ইব্রাহিম কাশেম, ফয়জুল বারী ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা কাজী আনোয়ারুল ইসলাম খান, ড. আল্লামা খলিলুর রহমান, আল্লামা বশির উদ্দিন প্রমুখ।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme