1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
নীলফামারীতে রাতের আঁধারে আগাছানাশক বিষ দিয়ে লিচু বাগান ধ্বংস, মাথায় হাত কৃষকের ঠাকুরগাঁওয়ে বৃহত্তর রংপুর কল্যাণ সমিতির উদ্যোগে ইফতার বিতরণ দূর্গাপুরে ডিএসকে পিকেএসএফ এর সহযোগিতায় প্রবীণদের মাঝে অর্থ বিতরণ সরাইলে পানিতে ডুবে শিশুর মৃত্যু ফরিদপুরে করোনা প্রচার কৌশল ও সুরক্ষা বিষয়ক ভার্চ্যুয়াল কর্মশালা গজারিয়ায় অসহায়দের মাঝে আব্দুল মোনেম ইকোনমিক জোন লিঃ উদ্যোগে ত্রাণ বিতরণ ফরিদগঞ্জে প্রতিবন্ধী বৃদ্ধাকে ধর্ষণের দায়ে যুবক আটক মতলব উত্তরে মইনীয়া যুব ফোরামের উদ্যোগে ২শ পরিবারে খাবার বিতরণ ভাঙ্গায় পারিবারিক কবরস্থানের জায়গা দখল করে গরুর খামার স্থাপন গফরগাঁওয়ে বিপাকে পরা কৃষকের ধান কেটে দিলো কৃষক লীগ

অবৈধ কারখানায় তৈরি হচ্ছে নিম্নমানের লাচ্ছা সেমাইয়

  • Tuesday, May 4, 2021
  • 19 বার পড়া হয়েছে

সাজিম আহমেদ, নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি,,

আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে রেখে নারায়ণগঞ্জের প্রায় অর্ধ শতাধিক কারখানায় লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়েছে।

জেলার সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, সদর, বন্দর, সোনারগাঁয়ের বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে অর্ধ শতাধিক লাচ্ছা সেমাই তৈরির কারখানা। আর এ সব কারখানায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের সব উপকরণ দিয়ে দেদারছে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই। অধিক মুনাফার লোভে সেমাই তৈরিতে ব্যবহার হচ্ছে মানবদেহের জন্য মারাত্মক সব ক্ষতিকর উপকরণ দিয়ে।

নারায়ণগঞ্জ মহানগরীর সিদ্ধিরগঞ্জে, ফতুল্লা ও সদর থানা গোগনগর এলাকায় রমজান শুরুর পূর্ব থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে ও উৎকোচের বিনিময়ে অবৈধ সকল এই সমস্ত কারখানা (কোন অনুমতি ছাড়া , চোরাই গ্যাস সংযোগ দিয়ে) চালু রেখেছে প্রতি বছরের মতোই ।

লাচ্ছা সেমাই ছাড়াও প্রতি বছরের মতোই মুড়ি তৈরীর প্রায় ২৫/৩০ টি কারখানায় কেমিক্যাল ব্যবহার করে জনমানুষের মারাত্মক ক্ষতির পাশাপাশি রাস্ট্রের সম্পদ ও রাজস্বে ফাঁকি দিয়ে লুটপাট চালিয়ে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর নির্লজ্জ সুবিধা ভোগী কর্মকর্তাদের ম্যানেজ করে চালিয়ে যাচ্ছে অসাধু ব্যবসায়ী দের ব্যবসা।

অথচ এসব দেখার দায়িত্বে নিয়োজিত বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও পরিবেশ অধিদপ্তর একেবারে নির্বিকার । বিএসটিআইয়ের অসাধু একটি চক্র এই রমজান মাসকে সামনে রেখে উৎকোচ আদায়ে তাকিয়ে থাকে অসাধু ব্যবসায়ীদের দিকে। তেমনি উচ্ছিষ্ট ভোগী সরকারি আইনশৃঙ্খলা বাহিনীর অসাধু কর্মকর্তারা তাকিয়ে থাকে রমজান মাসের লক্ষ্যমাত্রা নিয়ে ।
শহরের তৈরি লাচ্ছা সেমাইয়ের জনপ্রিয়তা ও খ্যাতি রয়েছে যেমন সুগন্ধা লাচ্ছা সেমাই কারখানায় গত বছরের মতো এবারো যে প্রতারণা করে নাই তার হিসেব কেউ রাখে নাই।

২০২০ সালের রমজানের সময় বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করে অত্যান্ত নিম্নমানের লাচ্ছা সেমাই তৈরীসহ অভিনব কায়দায় প্রতারণা করায় কয়েক হাজার প্যাকেট লাচ্ছা সেমাই ধ্বংস করেছে আইনশৃঙ্খলা বাহিনী ।

এবারো রমজান মাসের শুরুতেই শহরের বিভিন্ন এলাকায় লাচ্ছা সেমাই তৈরি ধুম পড়ে। সেমাই তৈরির কারিগররা দিন রাত সমানতালে সুগন্ধার মত সেমাই কারখানায় কাজ করে চলেছে। কিন্তু কে রেখেছে নগরীর চিহ্নিত এই প্রতারকদের মানহীন সেমাইয়ের খবর ।

এ সব মৌসুমী ব্যবসায়ীদের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে অধিক মুনাফা। তারা মানুষের স্বাস্থ্যের দিকটি বিবেচনায় না এনে মুনাফার বিষয়টি মাথায় রেখে নিম্ন মানের উপকরণ ও মানব দেহে ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করছে লাচ্ছা সেমাই তৈরিতে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme