1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

২০২০ সালে কেমন ছিল তারাকান্দা উপজেলার আইন শৃঙ্খলা ও যানজটমুক্ত

  • শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১

আবুল হাসান হাশেম,তারাকান্দা(ময়মনসিংহ)প্রতিনিধি |

বিগত ২০২০ সাল ছিল করোনা মহামারীর জন্য ভয়াবহ একটি বছর। করোনা মহামারীর এই বছরটিতে সারাদেশের পুলিশ প্রশাসন জনগনের জানমাল রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। করোনা মহামারীর এই বছরটিতে পিছিয়ে ছিলোনা তারাকান্দা থানা পুলিশও।

তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়েরের নেতৃত্বে তারাকান্দা উপজেলা ব্যাপী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, করোনাকালীন সময়ে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি ত্রাণ কার্যক্রম পরিচালনা সহ সকল কাজেই অংশ নিয়েছে তারাকান্দা থানা পুলিশ। করোনা আক্রান্ত হবার প্রবল ঝুকি থাকা সত্বেও বিগত ২০২০ সালের তারাকান্দা থানা পুলিশের কার্যক্রম ছিল সর্বজন বিধিত এবং আলোচনার বিষয়বস্তু। সামনে থেকে যিনি নেতৃত্ব দিয়েছেন তিনি তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়ের।

করোনা মহামারীর এই সময়েও তারাকান্দা থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি ছিল অনেকটাই স্বাভাবিক। ২০২০ সালে গ্রেফতারী পরোয়ানামূলে দীর্ঘদিনের পলাতক ২৯৮ জন আসামীকে আইনের হাতে সোপর্দ করেছে তারাকান্দা থানা পুলিশ। এর মাঝে হত্যা মামলা, ডাকাতি, নারী নির্যাতন সহ গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলায় ৪৮ জন সাজাপ্রাপ্ত দীর্ঘদিনের পলাতক আসামীকে ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ সহ দেশের বিভিন্ন জেলা থেকে গ্রেফতার করে আইনের আওতায় আনতে সক্ষম হয় তারাকান্দা থানা পুলিশ।

১৯৯৮ সালের ঘটনা তারাকান্দা উপজেলার তিলাটিয়া গ্রামের শহীদ মিয়া(৫০) একই গ্রামের ইদ্রিস আলী হত্যাকান্ডের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী।আদালতে সাজাপ্রাপ্ত শহীদ মিয়া নাম পাল্টে জমি কিনে বিয়ে করে ২২ বছর যাবৎ বসবাস করছিলেন ঢাকা জেলার দোহার থানার বানিঘাটায়। গত ১০ জানুয়ারী থাকে গ্রেফতার করে আইনের হাতে তুলে দিয়েছে। মামলায় সাজাপ্রাপ্ত হবার পর কেটে গেল ১০ বছর। অবশেষে ঢাকার আজিমপুর থেকে পানিহরি গ্রামের হুমায়ুন কবির (৪০) খিলক্ষেত থেকে পশ্চিম তালদিঘি গ্রামের সাহেবী বেগম(৪৫), আব্দুল্লাহপুর থেকে আব্দুর রহিম (৪০)কে গ্রেফতার করে আইনের আওতায় এনেছে তারাকান্দা থানা পুলিশ। এছাড়াও ২০২০ সালেই হত্যা, মারামারি, জুয়াখেলার অপরাধে আরও ৩৪৫ জন আসামীকে গ্রেফতার করে আইনের মুখোমুখি করেছে। একই সাথে ২৩৪ টি গ্রেফতারী পরোয়ানাও নিষ্পত্তি করেছে অফিসার ইনচার্জ আবুল খায়ের এর নেতৃত্বোধীন তারাকান্দা থানা পুলিশ।

সারাদেশের ন্যায় ময়মনসিংহের তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়েরর নেতৃত্বে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। বিগত বছরগুলোর ন্যায় ২০২০ সালেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ হয়েছে তারাকান্দা থানা পুলিশ। মদ, গাঁজার মত চিরায়ত নেশা দ্রব্য মজুদ, ব্যবহারের বিরুদ্ধে যেমন অভিযান পরিচালনা করেছে তেমনি ভয়াবহ মাদক হিরোইন, ইয়াবার বিরুদ্ধেও অভিযান পরিচালনা করেছে। ২০২০ সালে মাদকদ্রব্য সহ ৪২ জনকে গ্রেফতার করে আইনের মুখোমুখি করেছে তারাকান্দা থানা পুলিশ। তাদেরকে সোপর্দ করেছে বিজ্ঞ আদালতের কাছে। গ্রেফতারকৃতদের কাছ থেকে এসময় উদ্ধার করেছে ১১০০ পিছ ইয়াবা, ১৫ গ্রাম হিরোইন, ১৬ কেজি গাঁজা।

ময়মনসিংহের তারাকান্দা উপজেলাটি জেলা শহর থেকে ১৫ কি,মি দূরে ময়মনসিংহ-হালুয়াঘাট সড়কের পাশেই অবস্থিত। শেরপুর জেলাসহ তৎসংলগ্ন কয়েকটি থানা,হালুয়াঘাট,ধোবাউড়া ও অন্যান্য কয়েকটি থানার মানুষ ও যানবাহন এই অঞ্চলিক সড়কটি ব্যবহার করে রাজধানী ঢাকা সহ দেশের সর্বত্র যাতায়াত করে। প্রায়শই তারাকান্দায় অতিরিক্ত গাড়ীর চাপ এবং সরু রাস্তায় সৃষ্টি হতো ভয়ানক যানজটের। ২০২০ সালে তারাকান্দা থানা পুলিশের প্রচেষ্ঠায় যানজটের কবল থেকে মুক্ত হয়েছে সাধারণ পথচারীরা।

সামাজিক সম্পৃতি রক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে অফিসার ইনচার্জ আবুল খায়ের এর নেতৃত্বাধীন তারাকান্দা থানা পুলিশ। জমিজমা সংক্রান্ত সামাজিক, পারিবারিক, ছোট খাটো সমস্যাগুলো আলাপ অলোচনা করে ঘটনাস্থলেই মীমাংসা করে চলেছে প্রতিনিয়ত। ৯৯৯ এর মত রাষ্ট্রীয় পুরিসেবায় দ্রুত সমস্যায় পতিত মানুষদের ডাকে সারা দিতেও দেখা যায় তারাকান্দা থানা পুলিশকে। সারাদেশের ন্যায় বীট পুলিশিং কার্যক্রমকেও ত্বরান্বিত করেছে তারাকান্দা থানাপুলিশ।

তারাকান্দা থানার আইনশৃঙ্খলা পরিস্থিতিতে অবদানের স্বীকৃতিস্বরুপ গত ১৮ জানুয়ারী সোমবার জেলা পুলিশের কল্যাণ সভায় দক্ষতা এবং দায়িত্বশীলতার সথে ভাল কাজ করায় ময়মনসিংহের পুলিশ সুপার মো: আহমার উজ্জামানের কাছ থেকে ময়মনসিংহ জেলাতে শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ হিসেবে সনদপত্র ও সম্মাননা পুরস্কার লাভ করেন তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়ের।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme