1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
গনতন্ত্র রক্ষায় শিগ্রই আন্দোলন বিএনপি নেতা দুলু ক্ষুদে ব্যবসায়ি মনিরের সহয়তায় প্রায় শতাধিক প্রতিবন্ধী ছেড়েছে ভিক্ষবৃত্তি অস্তিত্ব রক্ষায় ধুকছে নারদ নদ নাটোরে ৩৮৩টি মন্ডপে দূর্গা পূজা উদযাপন হবে নাটোরে সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে ইলিশ বাবা-মায়ের কবরের পাশে শায়িত হলেন সঞ্জু খান, জানাজায় মানুষের ঢল লালমনিরহাট হাতীবান্ধায় পোট্টি ফার্মে রাতের আধারে লুটপাট আটক – ৭ নবাবগঞ্জে এসকেএস ফাউন্ডেশনের ১৫২ তম শাখার উদ্বোধন আসন্ন শারদীয় দূর্গাপূজা’২১ উদযাপন উপলক্ষে পুলিশের দিক নির্দেশনা মূলক আলোচনা ফুলছড়ি ছাত্রলীগ নেতা রকি হত্যার আসামীদের গ্রেফতারের দাবিতে সংবাদ সম্মেলন করে রকির পরিবার

প্রধানমন্ত্রী’র নারায়ণগঞ্জে কুমুদিনী ক্যান্সার রিসার্চ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন

  • রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

সাজিম আহমেদ, নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি: রবিবার (১৪ই ফেব্রুয়ারি) সকাল ১০ টায় নারায়ণগঞ্জ শহরের সিরাজদুল্লাহ সড়ক খাঁন পুর, কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এন্ড ক্যান্সার রিসার্চের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,আশা প্রকাশ করেন বেসরকারি খাত এ ধরনের সেবামূলক আরোও এগিয়ে আসবেন। গণভবন থেকে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগদানের মধ্য দিয়ে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আজকে যে কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এন্ড ক্যান্সার রিসার্চের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে যাচ্ছি,তা করার ফলে মনে করি আমাদের দেশে স্বাস্থ্য খাতে আরো একধাপ এগিয়ে যাবে এবং বেসরকারি আরো উৎসাহিত হয়ে আসবেন,যেন এই ধরনের সেবামূলক কাজ করতে পারে।

আজকে আমি খুব আনন্দিত যে একটা মেডিকেল কলেজ এবং রিসার্চ সেন্টার হচ্ছে , হাসপাতাল হচ্ছে সেটা নারায়নগঞ্জে। কারণ নারায়ণগঞ্জে হওয়াটা খুবই দরকার,ঢাকার পাশেই নারায়ণগঞ্জ। আসলে নারায়ণগঞ্জে এমনকী বিশ্ববিদ্যালয়ও ছিল না। কোন কিছুই ছিল না।

শেখ হাসিনা বলেন, আমার প্রতিটি জেলায় সরকারি অথবা বেসরকারি উদ্যোগে বিশ্ববিদ্যালয় করে দিচ্ছি, মেডিকেল কলেজ করে দেওয়ার পদক্ষেপ নিয়েছি, হাসপাতাল করে দিচ্ছি এবং হাসপাতাল গুলো যাতে উন্নত মানের হয় সেটারও ব্যবস্থা করে দিচ্ছি, ডাক্তার নার্স নিয়োগ দিচ্ছি।
করোনা ভাইরাস মহামারী প্রতিরোধে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা অনুষ্ঠানে তুলে ধরে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

চিকিৎসা ক্ষেত্রে গবেষণা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করে শেখ হাসিনা অনুষ্ঠানে বলেন, আমাদের দেশে রিসার্চের সুযোগটা খুবই কম।বিশেষ করে মেডিকেল সাইন্সের রিসার্চ খুব বেশি একটা হচ্ছে না যেটা হওয়া একান্ত ভাবে প্রয়োজন।কারণ আসলে যাদের রিচার্জ করার কথা সকলেই ডাক্তার হয়ে রোগী দেখতে এত ব্যস্ত তারা বসে রিসার্চ খুবই হাতেগোনা কয়েকজন কে আমি দেখি, তাদের পাবলিকেশন এবং রিসার্চ।
দেশে ক্যান্সার রোগী বাড়তে থাকায় এ রোগ সনাক্ত করার ক্ষেত্রে দক্ষতা বাড়ানোর পাশাপাশি ক্যান্সারের চিকিৎসা নিয়ে গবেষণা বাড়ানোর ওপর জোর দেন তিনি।

অন 996 সালে সরকার গঠনের পর অনেকগুলো ইনস্টিটিউট তৈরি করে দেওয়ার পর দ্বিতীয়বার সরকারি এসে আরো নতুন নতুন ইনস্টিটিউট করে তোলার কথা মনে করিয়ে দিয়ে সরকার প্রধান বলেন, আমি মনে করি রিসার্চটা আমাদের জন্য একান্ত ভাবে অপরিহার্য।
আওয়ামী লীগ সরকারে আসার পরই যে দেশে প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছিল,সে কথা তুলে ধরে তিনি বলেন এখন দেশে মোট চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয় হচ্ছে প্রতি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য লক্ষ্য রয়েছে।

কারণ বিশ্ববিদ্যালয় হলে সেখানে রিসার্চের সুযোগ হবে। তবে আমি মনে করি বেসরকারি খাতে সুযোগ দেওয়া প্রয়োজন।হাজার 996 সাল থেকে বেসরকারি খাতকে উৎসাহিত করেছি।শুধু তাই না বেসরকারিভাবে মেডিকেল কলেজ বা হাসপাতাল করতে গেলে যেসব যন্ত্রপাতি প্রয়োজন হয় আমরা শিল্প প্রতিষ্ঠায় যেভাবে tax-free করে দিক বা ট্রেক সময় ঠিক একই কায়দায় মেডিকেল সেক্টরেও আমি টেক্স প্রত্যাহার করে বা হ্রাস করে দিই এবং শিশুদের জন্য যা দরকার,যেমন ইনকিউবেটর সহ অন্যান্য যা যা প্রয়োজন সেগুলো সম্পূর্ণ টেক্সফি করে দিয়েছিলাম।
যে কারণে আমাদের দেশে মানসম্মত অনেকগুলো বেসরকারি মেডিকেল হাসপাতাল এবং কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। তবে আমি মনেকরি কুমুদিনী ট্রাস্ট সবসময় অগ্রণী ভূমিকা নিয়েছে।

নারায়ণগঞ্জের কোনদিনও কমপ্লেক্সে অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ ২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান, নারায়ণগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, পরিচালক শ্রীমতি সাহা উপস্থিত ছিলেন।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme