1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

জামালপুর পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর আচরণবিধি ভঙ্গের অভিযোগ

  • সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১

বাংলাদেশ বার্তা রিপোর্টঃ

আসন্ন জামালপুর পৌরসভা নির্বাচনে আচরণ বিধি ভঙ্গের অভিযোগ। তবে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গে রয়েছে শাস্তির ব্যবস্থা।আমাদের দেশে নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন হলে জরিমানা ও জেল দু’ধরনের শাস্তির ব্যবস্থাই রয়েছে।নির্বাচন কমিশন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করে যার এ শাস্তি দেয়ার ক্ষমতা রয়েছে। কমিশন তদন্তের জন্য কমিটি তৈরি করে যাতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট ছয় মাসের জেল ও ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করতে পারেন।

এর ওপরে হলে আদালতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে যেতে হবে। চরম শাস্তি হল প্রার্থিতা বাতিল করা। বাংলাদেশে জরিমানা করার নমুনা রয়েছে তবে এর বেশি কিছু করার নমুনা নেই।

যেসব বিষয়ে বেশি আচরণবিধি লঙ্ঘন হয় এমন কয়েকটি বিষয়ের মধ্যে রয়েছে পোস্টার লাগানো। পোস্টারে কোন ছাপাখানা থেকে কতগুলো ছাপানো হল তার তথ্য পরিষ্কার থাকতে হবে।

পোস্টার দেয়ালে, গাড়িতে এমনকি গাছেও লাগানো নিষেধ। শুধুমাত্র রাস্তার উপর দড়ি দিয়ে পোস্টার ঝোলানো যাবে। নির্বাচনের সময় দেয়াল লেখনও বন্ধ করে দেয়া হয়েছে। যত্রতত্র ক্যাম্পেইন অফিস বানানো নিষেধ।

নিয়ম দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত এটুকু সময় প্রার্থীরা প্রচার করতে পারবেন।বিধিমালা-২০১৩-এর ২১-এর-১ ধারায় বলা হয়েছে, প্রচারের জন্য একটি ও পথসভার জন্য একটি, মোট দুটি মাইক ব্যবহার করা যাবে। একই সঙ্গে দুটি মাইক ব্যবহার করা যাবে না।

জনদুর্ভোগ এড়াতে এই নিয়ম করা হয়েছে। একটি ওয়ার্ডে তিনটির বেশি মাইক ব্যবহার নিষেধ। ভোট পাওয়ার জন্য মানুষজনকে দাওয়াত দেয়া, খাওয়ানো বা উপহার দেয়া নিষেধ।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme