1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

উত্তরের জেলা চলছে ধান কাটার ধুম

  • সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

রংপুর ব্যুরো।।উত্তরের জেলা রংপুরে রোপা আমন ধান কাটায় ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকেরা। সোমবার সকালে মহব্বত খা এলাকার আবুতালেপ ছবি খবর ডটকমকে বলেনন এবার হামার আমন ধান ভালো হয়েছে।
জেলার বিভিন্ন উপজেলায় রোপা আমন ধান কাটার ধুম লেগেছে। আগাম জাতের ধান কাটা ও মাড়াই চলছে পুরোদমে। মাঠের সোনালি ধান এখন ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।
রংপুর সদর উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান ছবি খবর ডটকমে বলেন চলতি বছর আমন চাষে প্রতিকূল আবহাওয়া মোকাবিলা করতে হয়েছে উপজেলার কৃষকদের। কিন্তু বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় নির্বিঘ্নে ধান কাটা, মাড়াই ও শুকানোর কাজ করতে পারছেন কিষান-কৃষানিরা। মাঠজুড়ে সোনালি ধানের ম–ম গন্ধে মনের আনন্দে কাজ করছেন তাঁরা। কথা বলার মতো যেন ফুরসত নেই তাঁদের।

কৃষক ধান কেটে আঁটি বেঁধে কেউ মাথায় করে, আবার কেউ পরিবহনে করে বাড়িতে নিয়ে যাচ্ছেন। বাড়ির উঠানে চলছে ধানমাড়াইয়ের কাজ। এসব ধান নিয়ে কৃষকের যেমন ব্যস্ততা, তেমনি আনন্দও লক্ষ করা যাচ্ছে। অনেকের বাড়িতে চলছে শীতের সকালে ভাপা, পুলি, তেল পিঠা, নতুন চালের পায়েস, নাড়ু ও মুড়ি তৈরির কাজ।
সদর উপজেলার চিলমন এলাকার কৃষক মোকলেছুর রহমান বলেন, প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ধানের বাম্পার ফলন হয়েছে। অগ্রহায়ণ মাসে পুরো ধান কাটা শুরু হলেও আগাম জাতের বিভিন্ন ধান কার্তিকের মাঝামাঝি সময়ে কাটা শুরু হয়েছে।
এ বিষয়ে রংপুর কৃষি অধিদপ্তরের উপপরিচালক ড.মোহাম্মদ ছরোয়ারুল হক বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম বলেন বলেন, ‘এবার জেলার ৭ উপজেলায় মোট ১ লাখ ৬৫ হাজার ৮৫০ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। অর্জিত হয়েছে ১ লক্ষ ৬৫ হাজার ৯৫০ । ধান চাষের শুরু থেকে উপজেলার কৃষি কর্মকর্তারা কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছেন। গত বছরের চেয়ে এ বছর আমন ধানের চাষ বেড়েছে। তিনি আরো বলেন রংপুরে যদিও বা এবার বৃষ্টির কারনে কৃষকের কিছু ক্ষতি হয়েছে তারপর সেই ক্ষতি পুশিয়ে নিতে পারবে। তার কারন হল কৃষকরা আগাম কিছু শীতকালীর সবজি চাষ করছে।। ১৬/১১/২০

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme