1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

শাহজাদপুরে ভাষার শুদ্ধতায় বাংলা বানানের শুদ্ধতার অভিযান

  • শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১

মাসুদ রেজা, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রাস্তাঘাটে চলতে ফিরতে চোখে পড়ে বিভিন্ন সাইনবোর্ড, দেয়াললিখন অথবা চিকামারা, পোস্টার, ব্যানার, ফেস্টুন, দিকনির্দেশক ইত্যাদি নানা বাংলা লেখার ওপর। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এসব লেখায় অধিকাংশ শব্দের বানান ভুল থাকে। বাহান্ন’র ভাষা আন্দোলন ও নানা স্মরণীয় আত্মত্যাগের পরে বাংলা শব্দের ভুল বানান কিংবা ভাষার অপপ্রয়োগ নিদারুণ লজ্জার কারণ ও নিকৃষ্ট উদাহরণ।

শনিবার , ২০শে ফেব্রুয়ারী সকালে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শাহজাদপুর উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে উপজেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের নাম ফলকের বানান শুদ্ধিকরণের শুভ উদ্বোধন করেন, শাহজাদপুর সহকারি কশিনার (ভ‚মি) মাসুদ হোসেন ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী।

এ সময় উপস্থিত ছিলেন, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজী শওকত হোসেন, অধ্যক্ষ জাকারিয়া ইসলাম ঠান্ডু, শিক্ষক এনামুল হক, মনিরুল ইসলাম, রফিকুল ইসলাম প্রমুখ।

পরে বিভিন্ন দোকানে বানান নিজ হাতে বানান শুদ্ধিকরণ করেন, সহকারি কশিনার (ভ‚মি) মাসুদ হোসেন। তিনি বলেন , লাখো শহিদের রক্তের বিনিময়ে বাংলা ভাষা আজ অর্জিত হয়েছে । কাজেই বাংলাকে ভালোবাসা আমাদের পবিত্র দায়িত্ব। আমাদের বানান শুদ্ধিকরণের অভিযান অব্যাহত থাকবে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme