1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

  • বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

রত্না মন্ডল/পবিপ্রবি প্রতিনিধিঃ

আজ ৮ সেপ্টেম্বর। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ১৪ তম অধিবেশনে ১৯৬৬ সালের ২৬ অক্টোবর ইউনেস্কো কর্তৃক ৮ সেপ্টেম্বরকে “আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ” হিসেবে ঘোষণা করা হয়।স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৮ সেপ্টেম্বর প্রথমবারের মতো দিবসটি উদযাপিত হয়।দিবসটির মূল লক্ষ্য – ব্যক্তি,গোষ্ঠী ও সমাজের মানুষের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরা। “বহুভাষার সাক্ষরতা, উন্নত জীবনের নিশ্চয়তা” – প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদ পৃথক পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সমগ্র বিশ্ব আজ করোনা মহামারির কারণে বিপর্যস্ত।করোনা মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২০২০ সালের ১৭ মার্চ থেকে স্কুল, কলেজ,বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের ঘাটতি পূরণে “বাংলাদেশ টেলিভিশন ” ও ” বাংলাদেশ বেতার” এর মাধ্যমে প্রাথমিক শিক্ষার বিষয়ভিত্তিক পাঠদান “ঘরে বসে শিখি” প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরো বলেন যে,নিরক্ষরতা জীবন-জীবিকা নির্বাহে পিছিয়ে পড়ার অন্যতম কারণ। বর্তমানে বাংলাদেশে বয়স্ক সাক্ষরতার হার ৭৫ দশমিক ৬ শতাংশ অর্থাৎ ২৪ দশমিক ৪ শতাংশ জনগোষ্ঠী এখনো নিরক্ষর। বর্তমান সরকার শিক্ষার প্রসার ও নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যেই বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, উপবৃত্তি এবং প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলকসহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,মায়ের ভাষায় সাক্ষরতা অর্জনের পাশাপাশি অন্য এক বা একাধিক ভাষা শেখার সুযোগ সৃষ্টি করে আমদের শিশু,কিশোর ও যুবকদের “গ্লোবাল ভিলেজে” যুক্ত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আমাদের নিরলস ও অব্যাহত প্রচেষ্টার ফলে বিগত এক দশকে সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে অর্থাৎ ২৮ দশমিক ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭৩ দশমিক ৯ শতাংশে উন্নীত হয়েছে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme