1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

আজ পহেলা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস

  • মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

 তাহেরা আক্তার;গাজীপুর (সদর)প্রতিনিধি এইডস দিবস হলো একটি আন্তর্জাতিক দিবস।১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১লা ডিসেম্বর দিনটিকে বেছে নেওয়া হয়েছে। এইচআইভি সংক্রমণের জন্য এইডস মহামারী ছড়িয়ে পড়া বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে এবং যারা এই রোগে মারা গেছে তাদের প্রতি শোক পালন করতে এই দিনটি বেছে নেওয়া হয়েছে আন্তর্জাতিক ভাবে।সরকারী ও স্বাস্থ্য আধিকারিকগণ, বেসরকারী সংস্থাগুলি এবং বিশ্বে বিভিন্ন ব্যক্তি,এইডস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ নিয়ে সকলকে সচেতন করতে এই দিনটি পালন করে থাকেন।

বিশ্ব এইডস দিবসে লাল ফিতা দ্বারা এইচআইভি- পজিটিভ মানুষ এবং এইডসে আক্রান্ত ব্যক্তিদের সাথে একাত্মতার জন্য বিশ্বব্যাপী প্রতীক হিসেবে বিবেচিত হয়ে থাকে। এই দিনটি পালনকারী সকল ইউএন সদস্য দেশ সমূহ তারিখ ১লা ডিসেম্বর সংঘটন বার্ষিক প্রথম বার১৯৮৮; ৩২ বছর আগে বিশ্ব এইডস দিবসটি,বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দ্বারা চিহ্নিত,বিশ্ব জনস্বাস্থ্য সচেতনতার উদ্দেশ্যে ঘোষিত,আটটি বিশেষ দিনের মধ্যে একটি আর বাকি সাতটি দিন হল বিশ্ব স্বাস্থ্য দিবস,বিশ্ব রক্তদাতা দিবস,

বিশ্ব টিকা দিবস,বিশ্ব যক্ষ্মা দিবস,বিশ্ব তামাকমুক্ত দিবস,বিশ্ব ম্যালেরিয়া দিবস এবং বিশ্ব হেপাটাইটিস দিবস। গত ২০১৭-এর হিসাব অনুযায়ী,এইডসের জন্য বিশ্বজুড়ে ২৮.৯ মিলিয়ন থেকে ৪১.৫ মিলিয়ন মানুষ মারা গেছে এবং আনুমানিক ৩৬.৭ মিলিয়ন মানুষ এইচআইভি সংক্রামিত হয়ে বেঁচে আছে।যার ফলে এটি নথিভুক্ত ইতিহাস অনুযায়ী বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ অন্যতম জনস্বাস্থ্য বিষয় হিসাবে পরিণত হয়েছে।

বিশ্বের অনেক অঞ্চলে সাম্প্রতিক উন্নত অ্যান্টিরেট্রোভাইরাল চিকিৎসা পৌঁছোনোর ফলে, ২০০৫ সালে সর্বোচ্চ সংখ্যায় মৃত্যুর পর এইডস মহামারী থেকে মৃত্যুর হার কমেছে (২০১৬ সালে ১ মিলিয়ন, যেখানে ২০০৫ সালে ছিল ১.৯ মিলিয়ন)।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme