1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
পানছড়িতে জীবন বৃত্তান্ত জমা দিলেন নৌকার ১২ জন মনোনয়ন প্রত্যাশী দুর্গাপুরে ইউপি নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগ ৩, স্বতন্ত্র প্রার্থী ৪ লালমোহনের চরছকিনা রেনু গংদের সঠিক কাগজপত্র থাকার পরও জমি বেদখল করতে মরিয়া আবুল কালাম গংরা রাজাপুরে রাজনৈতিক দলের নেতাদের সাথে অপরাজিতাদের মতবিনিময় সভা বরিশালে অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে কঠোর অবস্থান -বিএমপি পুলিশ কমিশনার ননদ-ভাবীর ইউপি নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় ননদ বিজয়ী বরিশালে অবৈধ অটোরিকশা নির্মান চলাচল বন্ধের কঠোরভাবে মাঠে নেমেছে বিআরটিএ পানছড়িতে ৩ বিজিবির উদ্যোগে আর্থিক সাহায্য ও অনুদান প্রদান লৌহজংয়ে সীমানা বিরোধকে কেন্দ্র করে গাছ কেটে নিল প্রতিবেশী।।বাধা দেওয়ায় প্রাণনাশের হুমকি কুলিয়ারচরে ৫ ইউপিতেই নৌকা মাঝিরা বিপুল ভোটে বিজয়

কোভিড-১৯ শনাক্ত করণ মাত্র-৫ সেকেন্ডে

  • বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০

বাংলাদেশ বার্তা রিপোর্টঃ 
বিশ্বে ছড়িয়ে পড়া (কোভিড-১৯) রোগটিকে প্রথমদিকে নানা নামে ডাকা হচ্ছিল,যেমন: ‘চায়না ভাইরাস’, ‘করোনাভাইরাস’, ‘২০১৯ এনকভ’,’নতুন ভাইরাস’,’রহস্য ভাইরাস’ ইত্যাদি।
কিন্তু এ বছরের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগটির আনুষ্ঠানিক নাম দেয় কোভিড-১৯ যা ‘করোনাভাইরাস ডিজিজ ২০১৯’-এর সংক্ষিপ্ত রূপ।
করোনাভাইরাস এমন একটি সংক্রামক ভাইরাস-যা এর আগে কখনো মানুষের মধ্যে ছড়ায়নি।
এই ভাইরাসে বিশ্বব্যাপী প্রাণহানি হয়েছে ছয় লাখের মত মানুষের।এবং এর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪০ লাখে।
ভাইরাসটির আরেক নাম ২০১৯ – এনসিওভি বা নভেল করোনাভাইরাস।এটি এক ধরণের করোনাভাইরাস। করোনাভাইরাসের অনেক রকম প্রজাতি আছে,কিন্তু এর মধ্যে মাত্র ছয়টি প্রজাতি মানুষের দেহে সংক্রমিত হতে পারে। তবে নতুন ধরণের ভাইরাসের কারণে সেই সংখ্যা এখন থেকে হবে সাতটি।
এই ভাইরাস যা মানুষের ফুসফুসের মারাত্মক রোগ সৃষ্টি করে- যা পূর্বে বিজ্ঞানীদের অজানা ছিল- চীন থেকে ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে।
তার পরিক্ষা করাটা নিতান্তই অনেক সময় সাপেক্ষ ব্যপার হয়ে দাঁড়িয়ে ছিলো।কিন্তু এই মহামারী কোভিড-১৯ এর অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট তৈরির লক্ষ্য নিয়েছে ভারত এবং ইসরায়েল।
এ কিটের বিষয়ে ইসরায়েল দূতাবাসের এক টুইটার বার্তায় বলা হয়,‘কয়েক সপ্তাহের মধ্যেই ভারত এবং ইসরায়েল করোনাবিরোধী অভিযানে নেতৃত্ব দেবে। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এই অভিযানে সামিল থাকবে।’
ইসরায়েল দূতাবাস অন্য একটি টুইটে জানায়,‘বিশেষ বিমানে দিল্লি আসবেন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং গবেষকরা।’ সূত্র : কলকাতা ২৪।
আরও জানা গেছে, নতুন এ কিটে মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করোনাভাইরাস পরীক্ষার ফল। ভারত-ইসরায়েলের যৌথভাবে এই র‌্যাপিড টেস্ট কিট তৈরির কথা জানানো হয়েছে ইসরায়েল দূতাবাসের পক্ষ থেকে।
এই রোগে রেসপিরেটরি লক্ষণ ছাড়াও জ্বর,কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষণ।এটি সাধারণত ফুসফুসে আক্রমণ করে;এবং প্রথমে শুষ্ক কাশি ও জ্বরের মাধ্যমেই শুরু হয় উপসর্গ,পরে শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়।
সাধারণত করোনা রোগের উপসর্গগুলো প্রকাশ পেতে গড়ে পাঁচ দিন সময় নেয়।
এবার এই মহামারী কোভিড-১৯ এর পরিক্ষাকরণ বা সনাক্তকরণে সময় লাগবে মাত্র ৫ সেকেন্ড।
এর প্রতিকারও খুব দ্রুতই দাবি করছেন অনেক বিজ্ঞানী ও রিসার্চ ইনস্টিটিউটের পরিচালকরা

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme