1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

যারা টিকা নেবেন না তাদের নিবন্ধন করবে স্পেন সরকার  

  • মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০

বাংলাদেশ বার্তা রিপোর্টঃ  করোনাভাইরাসের টিকা নিতে যারা অনিচ্ছা প্রকাশ করছে স্পেন সরকার তাদের নাম নিবন্ধন করছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এই তথ্য তারা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে দেবে।

তবে নামগুলো প্রকাশ করা হবে না।স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা এ ব্যাপারে বলেন, ‘এ তালিকা সাধারণ জনগণ এবং চাকরিদাতাদের কাছে উন্মুক্ত করা যাবে না। আমরা যত বেশি মানুষকে টিকা দিতে পারব, ততটাই সময় ভালোর দিকে যাবে।’করোনাভাইরাসের কারণে ইউরোপের দেশগুলোর মধ্যে স্পেন অন্যতম ক্ষতিগ্রস্ত একটি দেশ।

গতকাল সোমবার দেশটিতে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা দেওয়া শুরু হয়েছে। গত সপ্তাহেই ইইউ সদস্য দেশগুলোর জন্য এ টিকার অনুমোদন দেওয়া হয়।

স্পেনের জাতীয় সম্প্রচার মাধ্যম লা সেক্সটা টিভিতে করোনার টিকা অনুমোদনের ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা বলেছিলেন, ‘টিকা এসেছে, তাকে এটি প্রদান বাধ্যতামূলক না। যেটা করা হবে সেটা হল একটা নিবন্ধন করা। আমরা আমাদের ইউরোপীয়ান অন্যান্য সদস্যদের এ নিবন্ধন দেওয়া হবে। তাদের বলা হবে, যাদের নাম এই তালিকায় আছে, তারা টিকা নেওয়ার প্রস্তাব পেয়েও তা গ্রহণ করেননি।’ইলা আরও বলেন, ‘যাদেরকে প্রস্তাব দেওয়া হয়েছিল, তারা কেন সেটি গ্রহণ

করেনি; নিবন্ধনে তা উল্লেখ থাকবে। তবে, এটা জনসম্মুখে প্রকাশ করার জন্য কোনো তথ্য-প্রমাণ নয়। সবটাই করা হবে তথ্য রক্ষার প্রতি পূর্ণাঙ্গ শ্রদ্ধা রেখে।’

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বর্তমান স্পেনের প্রায় ২৮ শতাংশ নাগরিকরা টিকা নিতে চান না। নভেম্বরে এই অনুপাত ছিল ৪৭ শতাংশ। এরমধ্যে গতকাল স্পেনে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছুঁয়েছে। ১৮ লক্ষের বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে।করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দেশটিতে রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ চালু রয়েছে, যা মে মাসের শুরু পর্যন্ত বলবৎ থাকবে। অনেক জায়গায় লোকজনকে শুধুমাত্র কাজের জন্য বের হতে দেওয়া হচ্ছে। বৃদ্ধ ওষুধ কিনতে এবং শিশুদের প্রয়োজনীয় পণ্যাদি কিনতে বের হতে দেওয়া হচ্ছে।

কিন্তু তার মধ্যেও করোনা সংক্রমণ চলমান থাকায় টিকা প্রদানের বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কিন্তু অনেকের টিকা নিতে না চাওয়ার বিষয়টি অবাক করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষকে।

এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা বলেন, ‘যারা টিকা নিতে চান তাদের সাথে আঞ্চলিক কর্তৃপক্ষ যোগাযোগ করবে। কিন্তু যারা টিকা নিতে চান না, আমরা মনে করি এটা একটা ভুল সিদ্ধান্ত। কিন্তু তারপরও এটা তাদের অধিকার। আমরা এই বিভ্রান্তি দূর করার চেষ্টা করছি। টিকা দেওয়ার ফলে জীবন রক্ষা হবে।’

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme