1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক

  • বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১

তাহেরা আক্তার;গাজীপুর (সদর)প্রতিনিধি

মানুষ কেন সিগারেট খায়? আজব প্রশ্ন!
এ প্রশ্নের উত্তর নিজের মত করে দেবো।
আগে সিগারেটের ইতিহাস সম্পর্কে জেনে নেয়া আবশ্যক;
ইউরোপিয়ানদের মধ্যে বিখ্যাত নাবিক এবং আবিষ্কারক ক্রিস্টোফার কলম্বাসই প্রথম তামাক গাছ দেখেন।১৪৪২ সালে কলম্বাস যখন সান সালভাদরে গিয়ে পৌঁছান তখন সেখানকার আদিবাসীরা মনে করেছিলো কলম্বাস ঈশ্বর প্রেরিত স্বর্গীয় জীব!
তারা কলম্বাসকে উপহার স্বরূপ কাঠের তৈরি যুদ্ধাস্ত্র, বন্য ফলমূল এবং শুকনো তামাক পাতা দিয়েছিলো। অন্যান্য উপহার গুলো নিলেও কলম্বাস ধূমপান না করে তামাক পাতা গুলো ফেলে দিয়েছিলো।
ঠিক ঐ বছরই আরেকজন ইউরোপিয়ান “রডরিগো ডি যেরেয”(Rodrigo de Jerez)কিউবায় গিয়ে পৌঁছান এবং ইউরোপিয়ান হিসাবে তিনিই প্রথম ধূমপান করেছিলেন। রডরিগো ডি যেরেয ছিলেন ‘স্পেনের’নাগরিক। পরবর্তীতে স্পেনে ফিরে গিয়ে তিনি জনসম্মুখে ধূমপান করে মানুষজনকে চমকে দিতেন।
এক জন মানুষের নাক এবং মুখ দিয়ে ধোঁয়া বের হচ্ছে এটা দেখে সাধারন মানুষ ভড়কে যেত। একটা সময় অনেকেই ভাবতে শুরু করে যে রডরিগো ডি যেরেযের উপর শয়তান ভর করেছে।

তাই রডরিগোকে ৭ বছরের কারাদন্ড দেওয়া হয়! কারাগারে রডরিগোর সাথে থেকে অনেকেই ধূমপান শুরু করেন।
একটি পণ্য যা ধূমপানের জন্য গ্রহণ করা হয়। তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর তার সাথে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভিতর পুড়ে সিগারেট তৈরি করা হয়। একটি প্রতিরূপ সিগারেটের সিলিন্ডারের দৈর্ঘ্য ১২০ মিলিমিটার এবং ব্যাস ১০ মিলিমিটার। সিগারেটের এক প্রান্তে আগুন জ্বালিয়ে অন্য প্রান্তে মুখ দিয়ে শ্বাস নিতে হয়।যে প্রান্তে মুখ দিতে হয় সে প্রান্তে সচরাচর বিশেষ ফিল্টার থাকে।

সিগারেট হোল্ডার দিয়েও অনেকে ধূমপান করে থাকেন।সিগারেট বলতে সাধারণত তামাকের তৈরি সিগারেট বোঝানো হলেও বিশেষভাবে এটি যেকোন ধরনের উপাদানকে নির্দেশ করে।যেমন,গাঁজা দিয়েও সিগারেট তৈরি হতে পারে।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারিতে মানুষের নিত্যদিনের জীবন হিমশিম খেলেও বহুজাতিক ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর সিগারেটের ব্যবসা রমরমা। সিগারেট বিক্রি ও মুনাফা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বলে জানা যায় তাদের।
কম্পানিটির ছয় মাসের আর্থিক হিসাব বিশ্লেষণ করার মাধ্যমে এই তথ্য জানা গিয়েছে।ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর বেনশন,জন পলিমার গোল্ড লিফ,জন পলিমার সিরিজ, ক্যাপসটান, স্টার,রয়্যালস, ডার্বি ও হলিউড সিগারেট রয়েছে।

 

ছয় মাসে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর সিগারেট বিক্রি হয়েছে দুই হাজার ৮৬০ কোটি স্টিক।আগের বছর একই সময়ে এই সিগারেট বিক্রি ছিল দুই হাজার ৬১৬ কোটি স্টিক।সেই হিসাবে সিগারেট বিক্রি বেড়েছে ২৪৪ কোটি স্টোক।
ধূমপান পরিহার করা উচিত এতে স্বাস্থ্য ঝুঁকি থাকে অনেক বেশি।

আর করোনা মহামারী প্রতিকারের জন্য এটা বর্জন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ তাগিদ বা সিদ্ধান্ত বলে আমি মনে করি।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme