1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
গনতন্ত্র রক্ষায় শিগ্রই আন্দোলন বিএনপি নেতা দুলু ক্ষুদে ব্যবসায়ি মনিরের সহয়তায় প্রায় শতাধিক প্রতিবন্ধী ছেড়েছে ভিক্ষবৃত্তি অস্তিত্ব রক্ষায় ধুকছে নারদ নদ নাটোরে ৩৮৩টি মন্ডপে দূর্গা পূজা উদযাপন হবে নাটোরে সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে ইলিশ বাবা-মায়ের কবরের পাশে শায়িত হলেন সঞ্জু খান, জানাজায় মানুষের ঢল লালমনিরহাট হাতীবান্ধায় পোট্টি ফার্মে রাতের আধারে লুটপাট আটক – ৭ নবাবগঞ্জে এসকেএস ফাউন্ডেশনের ১৫২ তম শাখার উদ্বোধন আসন্ন শারদীয় দূর্গাপূজা’২১ উদযাপন উপলক্ষে পুলিশের দিক নির্দেশনা মূলক আলোচনা ফুলছড়ি ছাত্রলীগ নেতা রকি হত্যার আসামীদের গ্রেফতারের দাবিতে সংবাদ সম্মেলন করে রকির পরিবার

ডিআইজি আনোয়ার হোসেন এর কলাম

  • রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

আজ ১০ জানুয়ারি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস

লেখক: মোঃ আনোয়ার হোসেন,
বিপিএম (বার), পিপিএম (বার)
ডিআইজি চট্টগ্রাম রেঞ্জ

১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তান সরকার আন্তর্জাতিক চাপে পড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দেয়। সেদিন বঙ্গবন্ধুকে PIA র একটি বিশেষ বিমানে করে ঢাকার উদ্দেশ্যে লন্ডন পাঠানো হয়। ৯জানুয়ারী লন্ডনের হোটেল ক্যারিজসে ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হীথের সঙ্গে বঙ্গবন্ধুর সাক্ষাৎ হয়। বিমান যোগে লন্ডন থেকে ঢাকা আসার পথে বঙ্গবন্ধু ভারতের রাজধানী নয়াদিল্লির পালাম বিমান বন্দরে যাত্রা বিরতি করেন। পালাম বিমানবন্দরে ভারতের রাষ্টপতি ডক্টর ভি ভি গিরি, ইন্ডিয়ান প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধী, কেবিনেটের সদস্য বৃন্দ, প্রতিরক্ষা বাহিনীর তিন প্রধান, কূটনৈতিক মিশনের সদস্য বৃন্দ, বন্ধুকে স্বাগত জানান।

নয়াদিল্লিতে সংক্ষিপ্ত বক্তব্য শেষ করে তিনি স্বদেশের উদ্দেশ্যে রওনা হন। ঢাকা বিমানবন্দরে বাংলার মাটিতে পা রেখে তিনি মহান আল্লাহ রাব্বুল আল আমিনের নিকট শুকরিয়া আদায় করেন এবং সেখান থেকে সরাসরি রেসকোর্স ময়দানের(বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান,যেখানে তিনি ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন) জনসভায় উপস্থিত হয়ে লাখো মানুষের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে আমাদের বিজয় অর্জিত হলেও বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সেটা ছিল অপূর্ণ। ১৯৭২ সালের আজকের এই দিনটিতে জাতির পিতাকে পেয়ে মুক্তিযুদ্ধে অনেকের স্বজন হারানো সত্ত্বেও বাঙালি জাতি আনন্দে আত্মহারা হয়ে উঠেছিল।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme