1. bangladeshbartatelevision@gmail.com : admin :
  2. ridoyhasanjoy@gmail.com : Reporter-1 :
  3. journalistrhasan@gmail.com : Reporter-2 :
  4. bangladeshbarta1@gmail.com : Reporter-3 :
  5. abdullah957980@gmail.com : Ramjan Bhuiyan : Ramjan Bhuiyan
প্রধান খবর
পুলিশের বিরুদ্ধে মাদক দিয়ে হয়রানির অভিযোগ শায়েস্তাগঞ্জে গরু চুরির কাজে ব্যাবহারকৃত গাড়ি উদ্ধার বিশ্বনাথে মধ্যমবার ফুটবল টুর্নামেন্টের ১ম সেমিফাইনাল সম্পন্ন কাঠালিয়ায় দেশীয় প্রজাতির পোনামাছ অবমুক্ত নাজিরপুরের শ্রীরামকাঠী বন্দরে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক এর উপ শাখার উদ্বোধন লালমোহনে উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে নবাগত নির্বাহী অফিসারের মতবিনিময় সভা বরিশালে অসহায় মানুষের মাঝে চেক বিতরন করেন জেলা প্রশাসক খেলাধুলা ভবিষৎ প্রজন্মকে সুস্থ, সবল ও সৎ পথে রাখে, ওসি আনচারুল করিম কুমিল্লা-৭ চান্দিনা আসনে প্রাণ গোপাল দত্তকে বিজয়ী ঘোষণা ফুলবাড়ীতে ১৭৫ বোতল ভারতীয় মাদক এস্কাপসহ আটক-১

নওগাঁর বদলগাছীতে প্রচন্ড শীত উপক্ষো করে চলছে বোরো চাষ

  • রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১

তুহিন হাসান রাকিব, বদলগাছী (নওগাঁ) প্রতিনিধিঃ

পৌষের কাছাকাছি রোদ মাখা সেইদিন আর কি আসবে ফিরে । সেই পৌষ মাস মিষ্টি রোদে হালকা শীতে কেটে গেল । পৌষের শেষ দিকে শীতের তীব্রতা বেড়ে গেল হঠাৎ করে।

৩ দিনের মধ্যে ২ দিন দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসলো নওগাঁর বদলগাছীতে। কুষাশা আর কনকনে শীত পড়লো এলাকায়। শনিবার গেল পহেলা মাঘ।

প্রবাদ আছে মাঘের শীতে বাঘ কাঁদে। মাঘ মাসের প্রথম দিন দ্বিতীয় দিন সকাল থেকে সূর্যের মূখ দেখা যায়নি। দুপুরের দিকে সূর্যের মুখ দেখা গেলেও রোদের তেমন তাপমাত্রা ছিল না।

দিনভর ছিল প্রচন্ড শীত। ঘর থেকে বের হওয়া যায়না। তারপরেও প্রচন্ড শীত উপেক্ষা করে চলছে বোরোর চাষাবাদ।

সকালে কনকনে শীতের মধ্যে দেখা যায় উপজেলার মিঠাপুর, বিলাশবাড়ী ইউনিয়নের হলুদবিহার মাঠের সব গভীরনলকূপ চালু করেছে।

বিস্তীর্ন মাঠ জুড়ে বোরো ধান রোপনের জন্য জমি চাষ দিয়ে রেখেছে। আবার কেউ টিলার দিয়ে চাষ করছে।

শীতের কারনে কৃষি শ্রমিকরা মাঠে নামতে পারছেনা। তাই কৃষকেরা বীজ তলা থেকে ধানের চারা তুলে জমা করছে। কেউ কেউ শীত উপক্ষো করে জমিতে ধান রোপন করছে।

বিকাল থেকে আবারও তীব্রতর শীত নেমে আসে। হলুদবিহার গ্রামের কৃষক মজনুর রহমান সহ অর্ধ শতাধিক কৃষক জানান আগাম ধান রোপন করলে ধানের ফলন ভালো হয় এবং ধানের রোগ বালাই কম থাকে।

তাই তারা শীত উপক্ষো করে বোরো চাষাবাদে মাঠে নেমেছে।

উপজেলা বরেন্দ্র সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ জানান শীত উপেক্ষা করে উপজেলায় বোরো চাষ শুরু হয়েছে। বিভিন্ন এলাকায় প্রায় অর্ধেক পরিমান গভীর নলকূপ চালু করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান উপজেলার ৮ ইউনিয়নে চলতি বোরো মৌসুমে ১৩ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

MD

Customized BY NewsTheme